Facebook Ads

/Facebook Ads
Facebook Ads2017-09-25T09:39:56+00:00

ফেইসবুক (Facebook) এ্যাডের ব্যাপারে আমাদের কাছে জানতে চাওয়া সম্ভাব্য প্রশ্নগুলোর উত্তর এখানে দেয়ার চেষ্টা করা হয়েছে। আপনার প্রশ্নটি এখানে না থাকলে অথবা উত্তরটি আপনার কাছে অস্পষ্ট মনে হলে নির্দিধায় ফোন করুন: 01715-865946

১) ফেইসবুকে এ্যাড জিনিসটি কি?
ফেইসবুক ব্যাবহারের সময় যে বিজ্ঞাপনগুলো দেখা যায়, যেগুলোর সাথে sponsored শব্দটি লেখা থাকে সেগুলো-কেই বলছি ফেসবুক এ্যাড। পেইজ প্রমোশন করা হয়েছে এরকম একটি এ্যাডের ছবি দেয়া হল।

এই এ্যাডের উপরের ডান কোনায় পেইজটির প্রোফাইল পিকচার (ফুটবল), পাশে পেইজের নাম (Reliable IT) দেখা যাচ্ছে, ঠিক তার নীচে sponsored শব্দটি লেখা আছে এবং ট্যাগলাইন/স্লোগান বা এ্যাডের কথা রয়েছে।

পত্রিকা,টিভি,রেডিও অন্যান্য মাধ্যমের মত ফেসবুকও এমন এক মাধ্যম,যার মাধ্যম আপনি আপনার কোম্পানী/পেইজ/ওয়েবসাইট/প্রোডাক্ট এর বিজ্ঞাপন দিয়ে মুহুর্তের মধ্যে আপনার কাঙ্খিত মানুষের কাছে আপনার বিজ্ঞাপনটি পৌঁছে দিতে পারেন।

২) অন্যান্য মাধ্যমের চেয়ে ফেসবুকে বিজ্ঞাপনের কি বাড়তি সুবিধা আছে?
ফেসবুকে আপনার জন্য অনেক সুবিধা অপেক্ষা করছে,ফেসবুকে সবচেয়ে বড় সুবিধা হচ্ছে সহজ কমিনিকেশন,ধরুন একজন আপনার কাছে মোবাইল করে কিছু জিজ্ঞাসা করতে ইস্ততবোধ করতে পারে,কিন্তু সে কিন্তু আপনার ফ্যান পেজে ম্যাসেজ দিয়ে কিছু জিজ্ঞাসা করতে পারে, আপনিও সুবিধামত সময়ে উত্তর দিতে পারবেন।আর কে আপনার বিজ্ঞাপন দেখলো,লাইক দিল, ম্যাসেজ দিল সবই নিজে দেখতে পারবেন।

আমাদের দেশে গতানুগতিক এ্যাড দেয়া হয় পেপার-পত্রিকায়, যা কিনা কোন নির্দিষ্ট শ্রেণী বা বয়সের মানুষের কাছে পৌঁছে দেয়া সম্ভব নয়।
আপনি এ্যাড দেয়ার সময় নিশ্চয়ই চাবেন এমনটা। আপনি আপনার ব্যাবসা/পণ্য এর বিজ্ঞাপন দেয়ার সময় অবশ্যই ঠিক সেই নির্দিষ্ট মানুষদেরই টার্গেট করা উচিৎ।এতে আপনার লক্ষপূরন অনেকটা নিশ্চিত হয়ে যায়।

৩) ফেইসবুকে এ্যাড দিতে সর্বনিন্ম কত টাকা লাগে?
ফেইসবুকে দৈনিক ১ ডলার (USD) থেকে এ্যাড শুরু করা যায়। । ব্যাবসায়িক কারন ও কোয়ালিটি সার্ভিস দেয়ার জন্য আমাকে আমার সর্বনিন্ম বাজেট নির্ধারন করতে হয়েছে। বাজেট যত বেশী হবে প্রমোশন তত বেশী হবে এবং ফলাফলও তত ভালো হবে। দৈনিক ৫ ডলার খরচ করলে যতগুলো ক্লিক পড়বে (বা যতবার দেখানো হবে) ৫০ ডলার খরচ করলে ফলাফল তার দশগুন বেশী হবে। বেশী ক্লিক হলে ফ্যানসংখ্যাও (লাইক) সাধারনত আনুপাতিক হারে বেড়ে যায়।

নোটঃ প্রতি ডলার (USD) খরচের জন্য আমাদের চার্জ ১০০ টাকা ।

৪) এ্যাডটি কতদিন চলবে?
এটি আসলে আপনার সিদ্ধান্ত। আপনি আপনার বাজেটের ডলার আপনার সুবিধামতো দিনে খরচ করতে পারেন। ফেইসবুকের স্মার্ট এ্যালগরিদম ওই বাজেটকে ওই সময়ের মধ্যেই খরচ করতে চেষ্টা করে।

যেমন $50 বাজেট আপনি ১ দিন, ২ দিন, ৫ দিন ইত্যাদী মেয়াদে খরচ করতে পারেন। এ্যাড চলাকালিন যে কোন সময় আপনার বাজেটের টাকা বাড়িয়ে নিতে পারবেন। ওই সময়ের মধ্যে ফেইসবুক বাজেট খরচ করতে না পারলে বাড়তি টাকা থেকে গেলে আমি রিফান্ড করে দেই।

৫) আমার এ্যাডটি কত বার দেখানো হবে?
এটি ফেইসবুকের নিজস্ব কিছু নিয়মে নির্ধারিত হয়, এ্যাড কোয়ালিটি স্কোর, প্রতিদ্বন্দী এ্যাডের পরিমান ও বাজেট ইত্যাদি।

৬) আমার দেয়া টাকা কিভাবে ফেইসবুক খরচ করবে?
এ্যাড তৈরীর সময় দুইটি অপশন দেয়া হয়। যেখান থেকে আপনার সুবিধামতো বিলিং অপশন বেছে নিতে পারেন।:-

(ক) ক্লিকের হিসেব (CPC): যখন কোন ফেইসবুক ব্যাবহারকারী আপনার এ্যাডটি দেখে এ্যাডটিতে ক্লিক করবে, তখন ফেইসবুক চার্জ করবে। (বাংলাদেশের জন্য প্রতি ক্লিকের খরচ সাধারনত $.03-$.50
(খ) ইম্প্রেশনের হিসেব (CPM): প্রতি ১০০০ বার দেখানোর জন্য। (বাংলাদেশের জন্য প্রতি ১০০০ বার দেখানোর খরচ সাধারনত $.01-$.35)

৭) টাকা দেয়ার কতক্ষন পরে আমার এ্যাড চালু হবে?
সাধারনত টাকা পৌঁছানোর দিনেই এ্যাড সাবমিট করে দেই। কোন কোন ক্ষেত্রে (অসুস্থতা, হলিডে বা অন্য কোন জরুরী ব্যাপার হলে) হয়তো ২৪ ঘন্টা পর্যন্ত সময় লাগতে পারে। এ্যাড সাবমিটের পরে ফেইসবুক এ্যাপ্রুভ করে লাইভ করে দেয়। যদিও ৯০% এ্যাড ১০ মিনিটের মধ্যেই চলতে শুরু করে কিছু এ্যাড ছাড় পেতে ৭২ ঘন্টা যর্যন্ত সময় নিতে পারে।

৮) ফেইসবুকে তো নিজেই এ্যাড দেয়া যায়। তাহলে কোন এজেন্সির কাছে যেতে হবে কেন?
এ্যাড মানে শুধু ডলার খরচ নয়; এটি সৃজনশীলতা, অভিজ্ঞতা ও আরো কিছু জিনিসের সমন্বয় । টেকনিক্যালি আপনার একটি পেমেন্ট ম্যাথড হলেই এ্যাড দিতে পারবেন। ফেইসবুক সব একাউন্টের সাথেই এ্যাড তৈরী ও পাবলিশ করার ব্যাবস্থা করে দিয়েছে, অনেকে সেটা ব্যাবহার করে ক্যাম্পেইন চালাচ্ছে। কোন এজেন্সির সাহায্য তিন কারনে প্রযোজন হতে পারে:-

  • অভিজ্ঞতা: পেশাদার আর অনভিজ্ঞ কাজের পার্থক্য অনেক। এজেন্সি অনেক ধরনের ব্যাবসার হাজারো এ্যাড দিয়ে আসছে বছরের পর বছর। তারা Facebook community standard, Ad policy, Conversion rate, Bid, Placement, Detailed interest বিষয়গুলো মাথায় রেখে এ্যাডভার্টাইজিং করে। এজেন্সি হিসেবে আমরা চেষ্টা করি আমাদের প্রতিটি কাস্টমার তার বিনিযোগের সর্বোচ্চ ফল পায়।
  • পেমেন্ট চ্যানেল: ফেইসবুককে পেমেন্ট করার ব্যাবস্থা করাটা অনেক ঝামেলার ব্যাপার। ব্যাংকে অনেক ফরমালিটি। দেশের বাইরের কারো সাহায্য নিয়মিত চাওয়াও অস্বস্তিকর। এ কারনেও অনেকে পুরো ব্যাপারটি এজেন্সির হাতে দিয়ে একটি ওয়ান স্টপ সার্ভিস চায়।
  • ক্রিয়েটিভ কন্টেন্ট: এজেন্সিগুলো সাধারনত এ্যাডের কন্টেন্ট তৈরী করে দেয়। এ জন্য সাধারনত আলাদা পেমেন্ট নেয়া হয়, আলোচনার মাধ্যমে।

৯) কিভাবে বুঝব কত টাকা খরচ হলো বা কতজন এ্যডটি দেখল?
প্রতিদিন এ্যাডের রিপোর্টের কপি ই-মেইলে পাঠানো হবে। এ্যাড চলাকালিন সময় লাইভ রিপোর্ট-ও দেখে যেতে পারেন।

১০) আমি ফেইসবুকে এ্যাড দিতে চাই। এখন আমাকে কি করতে হবে?
আপনার প্রতিষ্ঠানের একটি ফেইসবুক পেইজ থাকলে ভালো হয়, না হলে অন্তত একটি ওয়েবসাইট থাকতে হবে। এ্যাডের মাপ উপরে দেয়া আছে। সর্বোচ্চ ২৫ টি অক্ষরের টাইটেল ও ৯০ টি অক্ষরের এ্যাডের কথা দেয়া যায়। এই হিসেব সাদা স্পেস সহ। সাথে এ্যাডের ছবিটি নিয়ে আসবেন। আমাদের অফিসের ঠিকানা: হাউস#০৯, রোড#০৬, সেক্টর #০১, উত্তরা, ঢাকা ১২৩০। অথবা এই নাম্বারে যোগাযোগ করতে পারেন: 01715-865946

১১ ) আচ্ছা, আমার কোন পোস্টের নীচে বুস্ট বাটনে ক্লিক করলে একটা লিস্ট দেখা যায়। যেখানে কত টাকার এ্যাড দিলে কত reach বা like হবে তার একটা ধারনা দেয়া থাকে। এটি কি সঠিক?

সাধারনত একটা রেঞ্জ দেয়া থাকে যেমন ৫০০ টাকায় 36000 থেকে 95000 reach. আমাদের অভিজ্ঞতা থেকে দেখেছি যে রেঞ্জটির ছোট ভ্যালুর ৭০% ধরা হলে কাছাকাছি রেজাল্ট হয়। যেমন এই উদাহরনে ক্ষেত্রে আমাদের ধারনা থাকবে যে 36000 এর 70% = 25k এর মতো reach পেতে পারি। ফেইসবুকের বাড়িয়ে বলাটা তার নিজের এ্যাডভার্টাইজমেন্টের একটি অংশ।

১২)কতজন আমার পেইজে এ্যাডের মাধ্যমে এসেছে তার সঠিক সংখ্যা কি জানা যায়?
হ্যাঁ জানা যায়। এটা ফেইসবুক রিপোর্টের নতুন সংযোজন। রিপোর্টের নীচের দিকের ডান পাশে ক্লিকের বিস্তারিত বিবরন থাকে। এই রিপোর্টের স্ক্রিনশট আমরা প্রতিদিন একবার ইমেইল করে দেই।

১৩) আমরা অনেক বড় প্রতিষ্ঠান, আমাদের বাজেট অনেক বড়। একটি প্রাইস কোটেশন পাঠানো যাবে?

না যাবে না। এখানে যথেষ্ট পরিমান তথ্য দেয়া আছে, প্রয়োজনে আরো কিছু জানার থাকলে জেনে নিতে পারেন (এসে বা ফোনে)। আমাদের সম্পর্কে খোঁজ নিয়ে দেখতে পারেন। আমরা কোন টেন্ডারে অংশ নিতে আগ্রহী নই। আপনার প্রতিষ্ঠানের পলিসি যাই হোক না কেন আমাদের সার্ভিস নিতে হলে ১০০% অগ্রিম পেমেন্ট করতে কবে, প্রয়োজনে ক্যাম্পেইন শেষ হলে ইনভয়েস (পেইড) এবং মানি রিসিট দেয়া যাবে।

১৪) আমার এ্যাড চলাকালিন সময়ে আমার ক্রেডিট টপআপ করতে চাই, সেক্ষেত্রে আমাকে কি করতে হবে?
আমাদের পেমেন্ট করে যে কোন সময় বাজেট বাড়িয়ে নিতে পারেন। আমরা প্রতি ডলার বরাদ্দের জন্য ১০০ টাকা চার্জ করি। যেমন ৫ ডলারের এ্যাডে ৫০০ টাকা ও ১০ ডলারের এ্যাডে ১ হাজার টাকা ইত্যাদি।

১৫) ডলারের দাম অনেক কম। আপনারা ১০০ টাকা করে নিচ্ছেন কেন?
কারন আমরা কোন সার্ভিসচার্জ নিচ্ছি না। অনলাইন এ্যডভার্টাইজিং একটি প্রফেশনাল সার্ভিস, শুধুমাত্র ডলার বিক্রি নয়। ডলারের রেট ধরে প্রাইসিং এদেশে আমরাই শুরু করি যখন অন্য প্রতিষ্ঠানগুলো অন্যভাবে কোটেশন করত যেমন প্রতি ক্লিক ২ টাকা বা প্রতি লাইক ৫ টাকা ইত্যাদি। কিন্তু আমাদের ডলারের রেট এর নিয়মের স্বচ্ছতার জন্য আজকাল প্রায় সবাই এটা ব্যাবহার করছে। এখানে আমরা একটি ফ্ল্যাট রেট দেয়ার চেষ্টা করেছি। এই টাকার মধ্যে ডলারের দাম + ব্যাংকের চার্জ + মেইন্টেন্যান্স খরচ + আমাদের প্রফিট সবকিছুই আছে । আলাদা ভাবে এইসব হিসেব করার চাইতে ডলারের রেটে সবকিছু নিয়ে আসায় যে কোন বাজেটের এ্যাডের হিসেব সহজেই করা যায়।

১৬) আমি কি যে কোন ধরনের ব্যাবসার এ্যাড-ই আপনাদের মাধ্যমে দিতে পারি?

ফটোগ্রাফি, বুটিক শপে, রাজনীতি বা মিউজিক ব্যান্ডে যে ধরনের এ্যাডই দিতে চান না কেন প্রায় সবগুলো-ই ফেইসবুকের মাধ্যমে প্রচার করা সম্ভব। তবে অল্প কিছু পণ্য, সেবা ও ব্যাবসা রয়েছে যেগুলোর এ্যাড আমরা দেই না। সেগুলোর একটি ছোট তালিকা এখানে দেয়া হলো:-

আপনার পেইজের যে কোন যায়গায় (পেইজের শুরু থেকে) বা আপনার পেইজ যে ওয়েবসাইটের সাথে সম্পৃক্ত সেই ওয়েবসাইটের যে কোন যায়গায়, যে কোন ট্যাব/পেইজ/সেকশনে যদি এই পন্যগুলোর কোনটির উল্লেখ থাকে তাহলে আপনার কোন ধরনের ফেইসবুক প্রমোশন আমরা করতে পারব না।

  • ভিটামিন বা সাপ্লিমেন্ট (যেমন কোন আয়ুর্বেদিক/হার্বাল ক্যাপসুল)
  • লটারি
  • এডাল্ট প্রোডাক্ট/টয়/পর্নোগ্রাফী
  • মডেল বা Escort এজেন্সি
  • কোন পন্য যা দেখলেই বোঝা যায় যে কোন বিখ্যাত ব্র্যান্ড-কে নকল করার চেস্টা করেছে। যেমন নাইক এর লোগো ও নাম সামান্য বিকৃত করেছে বা Adidas -কে নকল করার চেষ্টা করেছে এমন।

শুধু আপনার ওয়েবসাইটে এই পন্যগুলোই নয় এগুলো বিক্রি হয় এমন কোন কথা উল্লেখ থাকলে বা কোন ওয়েবসাইটের লিঙ্ক থাকলেও আপনার কোন ধরনের ফেইসবুক এ্যাডই আমাদের পক্ষে করা সম্ভব হবে না। (পেইজ প্রমোশন হোক, পেইজের অন্য কোন পোস্ট বুস্ট হোক বা ইভেন্ট বুস্ট হোক)

আমাদের পলিসির একটি সারসংক্ষেপ এখানে দেয়া হয়েছে মাত্র এখানে দেয়া হয়নি কিন্তু আমাদের পলিসির সাথে সাংঘর্ষিক এমন কোন ক্যাম্পেইনের আপত্তি যোগাযোগের সময় জানিয়ে দেয়া হবে।

১৭) আমরা আপনার সাথে সামনাসামনি কথা বলতে চাই, আপনি কি আমাদের অফিসে আসতে পারবেন?

এই সার্ভিস দেয়ার জন্য আসলে সামনাসামনি দেখা করার প্রয়োজনীয়তা আমরা অনুভব করিনা। তবে আমাদের সাথে দেখা করতে চাইলে আমাদের অফিসে চলে আসতে পারেন। একান্তই যদি আমার যাবার প্রয়োজনীয়তা দেখা দেয় এবং যদি চান যেন আমি আপনার অফিসে গিয়ে পুরো ব্যাপারটি বুঝিয়ে দেই সেক্ষেত্রে আমি সাইট ভিজিটের একটি চার্জ (১৫০০ টাকা শুধুমাত্র ঢাকা শহরের জন্য প্রযোজ্য), ঢাকার বাহিরে (৩০০০ টাকা শুধুমাত্র বাংলাদ‌েশের জন্য প্রযোজ্য)। এই ফি-টি অগ্রিম পরিশোধ করে আমাকে জানালে আমি সময় নিয়ে এসে পুরো ব্যাপারটি বুঝিয়ে দিয়ে আসব।

১৮) আপনার সাথে যোগাযোগের উপায় কি?
Contact ফর্মটি থেকে ই-মেইল করতে পারেন। সেখানে আমার ঠিকানাও দেয়া আছে। (সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত)
– ফোন: 01715-865946
Facebook এ যোগাযোগ করতে পারেন।
এখানে ক্ল‌িক করুন

ধন্যবাদ